সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ১২:০৭ অপরাহ্ন

ফারইস্টের বহিষ্কৃত এমডিকে নিয়োগ না দেওয়ার নির্দেশ

রিপোর্টারের নাম:
  • আপডেট : মঙ্গলবার, ২১ ডিসেম্বর, ২০২১
  • ১৪৩ পঠিত

বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) থেকে অনাপত্তি গ্রহণ করা ছাড়া ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের সাবেক মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) হেমায়েত উল্লাহ’কে কোনো বিমা প্রতিষ্ঠানে নিয়োগ না দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। কোম্পানির নানা অনিয়ম সম্পর্কে দুর্নীতি দমন কমিশন (দুদক) এবং কর্তৃপক্ষের কার্যক্রম সমাপ্ত না হওয়া পর্যন্ত এ নির্দেশনা বলবত থাকবে বলে জানিয়েছে আইডিআরএ।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) আইডিআরএ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়। একই সঙ্গে নির্দেশনার চিঠি দেশের সব বিমা কোম্পানির চেয়ারম্যান ও সিইও বরাবর পাঠানো হয়েছে। এর আগে নানা অনিয়মের দায়ে ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের মুখ্য নির্বাহী কর্মকর্তার (সিইও) পদ থেকে হেমায়েত উল্লাহ’কে বহিষ্কার করা হয়েছিল।

আইডিআরএ থেকে বিমা কোম্পানিগুলো বরাবর পাঠানো চিঠিতে বলা হয়েছে, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির বিগত কয়েক বছরের কার্যক্রম পর্যালোচনা করে দেখা যায়, হেমায়েত উল্লাহ ২০১১ থেকে ২০২১ সালের ১৫ সেপ্টেম্বর পর্যন্ত উক্ত বিমা কোম্পানিতে ঊর্ধ্বতন কর্মকর্তা ও মুখ্য নির্বাহী কর্মকর্তার দায়িত্বে নিয়োজিত ছিলেন। তিনি বিমা আইন, ২০১০ ও বিমা আইনের বিভিন্ন বিধি বিধান অনুযায়ী কোম্পানি পরিচালনা করার জন্য দায়ী থাকবেন মর্মে তার নিয়োগপত্রে সুস্পষ্টভাবে শর্ত আরোপ করা হয়েছিল। কিন্তু তার দায়িত্বকালে কোম্পানিতে ব্যাপক অনিয়ম সংঘটিত হয়েছে মর্মে সম্প্রতি বিভিন্ন পত্রপত্রিকায় খবর প্রকাশিত হয়, যার জন্য তিনি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দায়ী।

চিঠিতে আরও বলা হয়েছে, তার বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন করে তা নিজে ভোগদখলে রেখে এবং মিথ্যা তথ্য সংবলিত সম্পদ বিবরণী সরকারের কাছে দাখিলের অভিযোগে দুর্নীতি দমন কমিশন (দুদক) মামলা দায়ের করেছে এবং তার বিদেশ গমনে নিষেধাজ্ঞা জারি করার তথ্য কর্তৃপক্ষের কাছে রয়েছে। হেমায়েত উল্লাহর এমন কর্মকাণ্ডের ফলে বিমা শিল্পের ভাবমূর্তি মারাত্মকভাবে ক্ষুন্ন হয়েছে। এ ছাড়া কোম্পানির বিমা পলিসি গ্রাহকরা তাদের ন্যায্য দাবি পাচ্ছে না। ফলে জনমনে বিমা শিল্পের প্রতি নেতিবাচক ধারণা তৈরি হচ্ছে এবং বিমা প্রতিষ্ঠানগুলো নতুন ব্যবসা আহরণে ব্যাপক চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। তাই বিমা শিল্প তথা বিমা গ্রাহকদের স্বার্থ রক্ষায় এবং দুদক ও কর্তৃপক্ষের চলমান কার্যক্রম সমাপ্ত না হওয়া পর্যন্ত এবং কর্তৃপক্ষ থেকে অনাপত্তি গ্রহণ ব্যতিরেকে ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের সাবেক মূখ্য নির্বাহী কর্মকর্তা হেমায়েত উল্লাহকে কোনো বিমা প্রতিষ্ঠানে নিয়োগ প্রদান না করার জন্য নির্দেশ দেওয়া হয়।

 

শেয়ার করুন:

এ জাতীয় আরও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এক ক্লিকে বিভাগের খবর

© All rights reserved © 2021 dainikjananetra
কারিগরি সহযোগিতায় পূর্বকন্ঠ আইটি