সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০১:২৭ অপরাহ্ন

দুগার্পুরে মণি সিংহ স্মৃতি যাদুঘর উদ্বোধন

রিপোর্টারের নাম:
  • আপডেট : শনিবার, ১ জানুয়ারী, ২০২২
  • ৪২৬ পঠিত

বিশেষ প্রতিনিধিঃ উপমহাদেশের প্রখ্যাত কমিউনিস্ট নেতা, মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকারের অন্যতম উপদেষ্টা কমরেড মণি সিংহের স্মৃতিকে দেশবাসীর কাছে ধরে রাখতে নেত্রকোনার সুসং দুর্গাপুরে উদ্বোধন হলো মণি সিংহ স্মৃতি যাদুঘর। শুক্রবার সন্ধ্যায় নানা আয়োজনে এর উদ্বোধন করা হয়।

বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়ের অনুদানে নির্মিত এই জাদুঘর যৌথভাবে উদ্বোধন করেন, টঙ্ক আন্দোলনের প্রত্যক্ষদর্শী মহিয়সী নারী কুমুদিনী হাজং ও নেত্রকোনা জেলা প্রশাসক কাজি আব্দুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন, প্রবীণ কমিউনিস্ট নেতা সহিদুল্লাহ চৌধুরী ও মনজুরুল আহসান খান, ১৪দলের সমন্বয়ক ডা: অসিত বরণ রায়,নেত্রকোনা—১ আসনের সাবেক সংসদ সদস্য ছবি বিশ্বাস, উপজেলা আওয়ামীলীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলা উদ্দিন আল আজাদ, কমরেড মণি সিংহের পুত্র সমাজসেবক ডাঃ দিবালোক সিংহ, উপজেলা নিবার্হী অফিসার মোহাম্মদ রাজীব—উল—আহসান, সহকারী কমিশনার (ভুমি) মো. আরিফুল ইসলাম, সাবেক মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার সোহরাব হোসেন তালুকদার, সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল্লাহ হক, সিপিবি কেন্দ্রীয় নেতা আসলাম খান, জেলা পরিষদ সদস্য শফিকুল ইসলাম শফিক, সুজন সভাপতি অজয় সাহা প্রমুখ। ঐতিহাসিক টঙ্ক আন্দোলনের ইতিহাসকে ধরে রাখতে ইতোপূর্বে বিশিষ্ট নাগরিকদের উদ্যোগে দুর্গাপুরে ‘টঙ্ক শহীদ স্মৃতিস্তম্ভ’ নির্মাণ করা হয়।

স্মৃতিস্তম্ভ নির্মাণে জমি দান করেছেন প্রয়াত স্থানীয় সংসদ সদস্য জালাল উদ্দিন তালুকদার, স্মৃতিস্তম্ভের নকশা করেন স্থপতি ও কবি রবিউল হুসাইন, স্তম্ভের নির্মাণ নকশা ও স্থাপনা তৈরিতে সহযোগিতা করেন প্রকৌশলী শেখ মোহাম্মদ শহীদুল্লাহ। “নকশায় স্মৃতি জাদুঘর থাকলেও আর্থিক সামর্থ্য না থাকায় এতদিন তা নির্মাণ করা সম্ভব হয়নি। বর্তমান সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়ের অনুদানে নির্মিত হয়েছে কমরেড মণি সিংহ স্মৃতি জাদুঘর। এ যাদুঘর প্রতিষ্ঠার মাধ্যমে গৌরবগাথা ইতিহাসের প্রাণকেন্দ্র হিসেবে নেত্রকোনার দুগার্পুর নতুন ভাবে পরিচিতি হবে। এস/জ

শেয়ার করুন:

এ জাতীয় আরও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এক ক্লিকে বিভাগের খবর

© All rights reserved © 2021 dainikjananetra
কারিগরি সহযোগিতায় পূর্বকন্ঠ আইটি